অধিনায়ক হিসেবে বিরাট ব্যর্থ: গম্ভীর

খেলাধুলা

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলি এখন পর্যন্ত তেমন কিছুই অর্জন করতে পারেননি বলে মন্তব্য করেছেন একই দলের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। গৌতম বলেন, ‘শুধুমাত্র রান করে গেলে নিজের দক্ষতা প্রকাশ পায়। কিন্তু সফল অধিনায়ক হয়ে উঠতে গেলে দলীয় সাফল্য আনতে হয়। কোহলিকে পূর্ণ সম্মান দেখিয়েই বলছি, সে কিন্তু এখনো আইসিসির কোনো বড় ট্রফি জিতে উঠতে পারেনি। তাই অধিনায়ক হিসেবে বিরাটকে সফল বলা যায় না।

২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যায় ভারতীয় দল। ২০১৯ সালেও একদিনের বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় টিম ইন্ডিয়া। কোহলি ভালো অধিনায়ক হলে এই ম্যাচগুলো হারত না ভারত। ক্রিকেট দলগত খেলা। দিনের শেষে তোমার ঝুলিতে কত রান জমা হল সেটা গুরুত্বপূর্ণ নয়। বরং দল ম্যাচ জিতল কী না সেটাই অধিক তাৎপর্যপূর্ণ বিষয়। কোহলিকে মাথায় রাখতে হবে, ক্যারিয়ারে বড় ট্রফি না পেলে ক্রিকেট জীবনে বড় শূন্যতা থেকে যাবে। ভারতীয় গণমাধ্যমে দেয়া বিরাট কোহলিকে নিয়ে এমন কঠোর মন্তব্য করেছেন সাবেক এই ক্রিকেটার।

কোহলির ব্যাটিং দক্ষতা নিয়ে অবশ্য কোনো রকম সংশয় নেই গম্ভীরের মনে। এই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘বিরাট বাকিদের চেয়ে আলাদা বলেই ওকে দলের নেতৃত্ব দেয়া হয়েছে। ওর দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই। তবে ওকে নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে। বুমরাহ যেমন বোলার হিসেবে সামির থেকে আলাদা, তেমনই লোকেশ রাহুলের দক্ষতাও কোহলির মতো নয়। তাই ভারতীয় অধিনায়ককে বুঝতে হবে এদের সঙ্গে নিজের পার্থক্যটা।’ সূত্রঃ দৈনিক ইত্যেফাক

Leave a Reply

Your email address will not be published.