আক্রান্ত বিবেচনায় চীনকে ছাড়িয়ে বাংলাদেশ

করোনা অলটাইম দেশের খবর সংবাদ

হক কথা ডেস্কঃ মধ্য চীনের উহান শহর থেকে এই রোগের সূচনা। ৩১শে ডিসেম্বর এই শহরে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে প্রথম চীনের কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এর পর ১১ই জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল তা এখনও নির্ভুলভাবে চিহ্নিত করতে পারেন নি বিশেষজ্ঞরা।তবে তারা বলছেন, সম্ভবত কোন প্রাণী এর উৎস ছিল। প্রাণী থেকেই প্রথমে ভাইরাসটি কোন মানুষের দেহে ঢুকেছে, এবং তারপর মানুষ থেকে মানুষে ছড়িয়েছে।

ম্যাকাওতে একজনের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে

ভাইরাসটি এখনও সাড়া বিশ্ব ধাপিয়ে বেড়াচ্ছে। বিশ্বকে পর্যদস্তু করে এখনও রাজত্ব করছে করোনা। আমেরিকা, রাশিয়া, ইন্ডিয়ার মতো পরাশক্তিগুলোকে পরিজিত করে এখনকার বিশ্ব করোনার। এরই মধ্যে কিছু দেশ করোনা মুক্ত হয়েছে। করোনার উৎপত্তিস্থল উহানসহ পুরা চীনই র্বতমানে অনেকটা করোনা মুক্ত। আজ ১৩ই জুন চীনে মাত্র ১১জন করোনায় নতুন আক্রান্ত। আর নতুন কোন মৃত্যু নেই চীনে। ৩১ ডিসেম্বর-১৯ থেকে এপর্যন্ত চীনে মোট আক্রান্ত হয়-৮৩০৭৫জন।

এদিকে গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

ওয়ার্ল্ডোমেটার কোভিট-১৯এর তালিকায় ২১৫টি দেশ আক্রান্ত হয় করোনায়।আক্রান্ত বিবেচনায় চীনের বর্তমান অবস্থান-১৯ তম। তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা, ২য় ব্রাজিল, ৩য় রাশিয়া, এদিকে যুক্তরাজ্যকে ছাড়িয়ে ভারত যখন ৪র্থ অবস্থানে, ঠিক এমন দিনে চীনকে ছাড়িয়ে বাংলাদেশের অবস্থান উঠে আসে ১৮ তে। বাংলাদেশের আক্রান্তের সংখ্যা-৮৪৩৭৯ যা চীনের তুলনায় ১৩০৪জন বেশী । ১৫ এবং ১৬ত অবস্থান নিয়ে বেশ কয়েক দিন যাবৎই টানা-টানি চলছে পাকিস্তানের ও সৌদিআরবের মধ্যে। তবে বর্তমানে পাকিস্তানের অবস্থান-১৫ তম ও সৌদিআরবের অবস্থান- ১৬তম ।

Leave a Reply

Your email address will not be published.