আসামে ৬১০টি মাদরাসা বন্ধ করে দিচ্ছে সরকার

ভিন্ন খবর

Day

Night


ভারতের আসাম রাজ্যে সরকার পরিচালিত সব মাদরাসা ও টোল (সংস্কৃত স্কুল) বন্ধ করার প্রস্তাব অনুমোদন করেছে রাজ্য সরকার। সেই সঙ্গে বিলুপ্ত করে দেয়া হচ্ছে মাদরাসা বোর্ড।

আসামের বিজেপি সরকারের মুখপাত্র ও সংসদ বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটোওয়ারি জানিয়েছেন, বিষয়টি এরইমধ্যে রাজ্য মন্ত্রিসভায় পাস হয়েছে।

রাজ্যের বিধানসভার শীতকালীন অধিবেশন বসছে ২৮ ডিসেম্বর থেকে। এই অধিবেশনে এ বিষয়ে একটি বিল পেশ করা হবে। মাদরাসা ও সংস্কৃত স্কুল সম্পর্কিত বর্তমান আইন বাতিল করার বিষয় থাকবে এই বিলে।

আসামের রাজধানী গৌহাটিতে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি জানান, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সরকার পরিচালিত সব মাদরাসা ও সংস্কৃত স্কুল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, আসামের বর্তমান শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গত অক্টোবরে জানিয়েছিলেন, রাজ্যে মোট ৬১০টি সরকার পরিচালিত মাদ্রাসা রয়েছে। এছাড়া ১০০টি সংস্কৃত টোল রয়েছে। সরকার এসব প্রতিষ্ঠানের জন্য বছরে ২৬০ কোটি রুপি ব্যয় করে।

এসব মাদরাসা উচ্চ বিদ্যালয়ে রূপান্তরিত করা হবে এবং শিক্ষার্থীদেরকে নিয়মিত শিক্ষার্থী হিসেবে নতুন করে ভর্তি করানো হবে। এছাড়া সংস্কৃত স্কুলগুলোকে ভারতীয় সংস্কৃতি, সভ্যতা ও জাতীয়তাবাদ শিক্ষা ও গবেষণার কেন্দ্রে রূপান্তরিত করা হবে। সূত্র: আওয়ার ইসলাম

1 thought on “আসামে ৬১০টি মাদরাসা বন্ধ করে দিচ্ছে সরকার

Leave a Reply

Your email address will not be published.