ইবলিস কি ফেরেশতাদের শিক্ষক ছিল ??

আমাদের ইসলাম ইতিহাস হক কথা

Day

Night


প্রশ্ন : কোনো কোনো বক্তাকে ওয়াজে বলতে শোনা যায়, ইবলিস শয়তান অভিশপ্ত হওয়ার আগে ইবাদত করতে করতে আল্লাহর এত বেশি নৈকট্য অর্জন করেছিল যে আল্লাহ তাকে ফেরেশতাদের শিক্ষক বানিয়ে দেন। কথাটি কতটা গ্রহণযোগ্য?

উত্তর : ইবলিস শয়তানের ‘মুয়াল্লিমুল মালাইকা’ তথা ফেরেশতাদের শিক্ষক হওয়ার বিষয়টি ভিত্তিহীন। কোরআন-হাদিসে এমন কোনো কথা খুঁজে পাওয়া যায় না। ইবলিস সম্পর্কে সমাজে যেসব কথা প্রচলিত তার বেশির ভাগই ইসরায়েলি বর্ণনা। কিন্তু ইবলিস ফেরেশতাদের শিক্ষক ছিল—এমন কথা ইসরায়েলি বর্ণনায়ও পাওয়া যায় না। আল্লামা ইবনে কাসির (রহ.) তাঁর তাফসির গ্রন্থে সুরা কাহফের ৫০ নম্বর আয়াতের তাফসিরে ইবলিস বিষয়ে ইসরায়েলি বর্ণনানির্ভর বিভিন্ন বক্তব্য উদ্ধৃত করে বলেন—‘ইবলিস বিষয়ে বেশ কিছু বক্তব্য উল্লিখিত হয়েছে। এর বেশির ভাগই ইসরায়েলি বর্ণনা। এগুলোর সত্যাসত্য বিষয়ে আল্লাহই ভালো জানেন। এগুলোর মধ্যে কিছু তো এমন রয়েছে, যেগুলো মিথ্যা হওয়ার ব্যাপারে নিশ্চিতভাবেই বলা যায়। কেননা তা প্রমাণিত সত্যের বিপরীত।…এগুলোর কোনোটা বিকৃত, কোনোটাতে বাড়ানো-কমানো হয়েছে। আবার তাতে বহু বানোয়াট কথাও রয়েছে।

কোরআন ও বিশুদ্ধ হাদিসে ইবলিস সম্পর্কে যা পাওয়া যায় তার মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলো এমন : ইবলিস আগুনের তৈরি, কোরআনে তাকে ইবলিস বা শয়তান নামে উল্লেখ করা হয়েছে, আদম (আ.)-কে সিজদা করতে অস্বীকার করে সে আল্লাহর অবাধ্য হয়েছে, আল্লাহ তাকে বিতাড়িত করেছেন এবং পৃথিবীতে পাঠিয়ে দিয়েছেন, সে মানবজাতিকে বিপথগামী করার প্রতিজ্ঞা করেছে, আল্লাহর কাছে সময় চেয়েছে এবং তাকে সময় দেওয়া হয়েছে, ‘সে আদম-হাওয়া (আ.)-কে ধোঁকা দেয়।’ (সুরা : আরাফ, আয়াত : ১১-১৫, সুরা : সোয়াদ,   আয়াত : ৭২-৮১, সুরা : বাকারা, আয়াত : ৩৬, সুরা : আরাফ, আয়াত : ২০-২২)

বনি আদমকে ইবলিস প্ররোচনা দেয়, এমনকি মানব-শয়তানদের বিভিন্ন নির্দেশনাও দেয়; যেমন—ওহুদ যুদ্ধের দিন সে চিৎকার করে নির্দেশনা দিয়েছিল। (বুখারি, হাদিস : ৩৮২৪)

বনি আদমের শিরা-উপশিরায় চলার ক্ষমতা রয়েছে তার। (বুখারি, হাদিস : ২০৩৮)

সমুদ্রে সে তার সিংহাসন স্থাপন করে এবং তার বাহিনীকে প্রেরণ করে। বনি আদমকে যে যত বড় ফিতনায় লিপ্ত করতে পারে ইবলিসের কাছে সে তত প্রিয় ও কাছের গণ্য হয়। (মুসলিম, হাদিস : ২৮১৩)

গ্রন্থনা : মুফতি আবদুল্লাহ নুর

সূত্রঃ কালের কন্ঠ

Leave a Reply

Your email address will not be published.