এইচএসসির ফল কবে, জানা যাবে ২৯ ডিসেম্বর

সংবাদ

Day

Night


পূর্ব ঘোষণা অনুযায়ী এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ডিসেম্বরে প্রকাশের কথা থাকলেও সেটা সম্ভব হচ্ছে না। জানুয়ারিতে এই ফল প্রকাশ করা হতে পারে শিক্ষা মন্ত্রণালয় থেকে এমন ইঙ্গিতই দেওয়া হয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন ইত্তেফাককে জানান, শিক্ষার সমসাময়িক বিষয় নিয়ে ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। এই দিনই এ বিষয়ে তথ্য জানা যেতে পারে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম ইত্তেফাককে বলেন, দ্রুত ফল প্রকাশের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট বিষয়ে উপদেষ্টা কমিটি প্রতিনিয়ত পরামর্শ দিয়ে যাচ্ছেন। সে আলোকেই কাজ করে যাচ্ছি।

তিনি জানান, অনেক কাজ। সব শিক্ষার্থী এক বোর্ডে নয়। কেউ জেএসসি দিয়েছে এক বোর্ড থেকে আর এসএসসি দিয়েছে অন্য বোর্ড থেকে। এছাড়া বিভাগ পরিবর্তনসহ নানা বিষয় দেখতে হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়। সব পরীক্ষার্থীকে অটোপাশ দেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ডিসেম্বরের মধ্যে এ পরীক্ষার ফলাফল প্রকাশের কথাও জানান তিনি।

পাশাপাশি অটোপাশের ফল তৈরিতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। চলতি মাসের শুরুতে কমিটি ফলাফল তৈরিতে জিপিএ গ্রেড নির্ণয়ের বেশ কয়েকটি প্রস্তাবের সমন্বয়ে একটি গাইডলাইন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়।

প্রস্তাব অনুযায়ী, জেএসসি পরীক্ষার ফলে ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষার ফলে ৭৫ শতাংশ নম্বর মূল্যায়ন করা হবে। সূত্র: দৈনিক ইত্তেফাক।

Leave a Reply

Your email address will not be published.