এবার করোনায় আক্রান্ত তুষার চিতা, আতঙ্কিত জীব বিজ্ঞানীরা

মজার গল্প

Day

Night


এবার করোনাভাইরাসের হদিশ পাওয়া গেল তুষার চিতার শরীরে। এর ফলে মানুষের পরে পশু জগতের ষষ্ঠতম প্রজাতির কোনো প্রাণীর শরীরে ভয়ানক এই মহামারির সন্ধান পাওয়া গেল।

সম্প্রতি আমেরিকায় ঘটনাটি ঘটেছে। আক্রান্তদের মধ্যে একটি মহিলা তুষার চিতা কেন্টাকির চিড়িয়াখানায় আর অন্য দুটি লুইসভিলের চিড়িয়াখানায় রয়েছে। গত কয়েক মাসে তুষার চিতার শরীরে করোনার হদিশ পাওয়ার ঘটনা এই প্রথম ঘটল।আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কিছুদিন ধরেই শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিল ওই তিনটি তুষার চিতা। তাদের অবস্থা দেখে সন্দেহ হয় কেন্টাকি ও লুইসভিল চিড়িয়াখানা কর্তৃপক্ষের। এরপরই ওই তিনটি চিতার লালা রসের নমুনা পরীক্ষা করা হয়।

আর তার ফলাফল প্রকাশ হতেই জানা যায় যে ওই চিতাগুলো করোনা হয়েছে। এরপরই তাদের বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে। পাশাপাশি ওই চিতাগুলোর শরীরে কীভাবে করোনার জীবাণু প্রবেশ করল, তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রাথমিকভাবে করোনা আক্রান্ত চিড়িয়াখানার কোনো কর্মচারীর সংস্পর্শে আসার ফলেই চিতগুলো আক্রান্ত হয়েছে বলে মনে করছে ইউএসডিএর অ্যানিমাল অ্যান্ড প্ল্যান্ট হেলথ ইন্সপেক্ট সার্ভিস।

তাদের মতে, কোভিড-১৯ সাধারণত মানুষ থেকে মানুষের শরীরে ছড়ায় বলে জানানো হচ্ছিল। কিন্তু যেভাবে অন্য পশুর শরীরেও এর হদিশ পাওয়া যাচ্ছে তা চিন্তার কারণ।

লুইসভিল চিড়িয়াখানা কর্মকর্তা জন ওয়ালজ্যাক জানান, করোনা শনাক্ত হওয়ার পরেই চিতা তিনটিকে আলাদা রেখে চিকিৎসা করা হচ্ছে। তারা যেভাবে চিকিৎসায় সাড়া দিচ্ছে তাতে খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে বলেই সবাই আশাবাদী। আর এখনো পর্যন্ত অন্য কোনো পশুর শরীরে নতুন করে সংক্রমণ না ছড়ানোয় চিড়িয়াখানা খোলা রাখা হয়েছে। শুধু তুষার চিতার খাঁচা বন্ধ। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published.