করোনার উৎপত্তি তদন্তে বাধা দিচ্ছে চীন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আর্ন্তজাতিক

Day

Night


প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তে বাধা দেওয়ার অভিযোগ উঠল চীনের বিরুদ্ধে। আর এই অভিযোগ তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিজেই। 

কেননা, দেশটির হুবেই প্রদেশের উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দলের যাওয়ার কথা থাকলেও প্রবেশের অনুমতি দেয়নি বেইজিং।মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়েসাস।

এদিকে, বিশ্বজুড়ে আবারও বেপরোয়া হয়ে উঠেছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিভিন্ন দেশে তাণ্ডব চালিয়ে একদিনে (মঙ্গলবার) আবারও ১৩ হাজারের বেশি প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস।

এর মধ্যে শুধু আমেরিকাতেই গত ২৪ ঘণ্টায় ৩৪শ’ মানুষের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মহামারীর বছরজুড়ে প্রাণহানি ছাড়াল পৌনে ১৯ লাখ। এর মধ্যে মার্কিন ভূখণ্ডেই মৃতের সংখ্যা ৩ লাখ ৬৬ হাজারের মতো।

মঙ্গলবার নতুন করে ১২শ’ মৃত্যুতে ব্রাজিলে প্রাণহানি ১ লাখ ৯৮ হাজার ছুঁইছুঁই। এদিন প্রায় সাড়ে ৮শ’ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে; সাড়ে ৬শ’ ইতালিতে। দুই দেশেই মৃতের সংখ্যা সাড়ে ৭৬ হাজারের কাছাকাছি।
একদিনে ৫শ’র বেশি প্রাণহানি রেকর্ড করেছে জার্মানি, রাশিয়া, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ। সাড়ে ৩শ’ থেকে ৪শ’ মৃত্যু হয়েছে ফ্রান্স ও পোল্যান্ডে।

বিশ্বের তৃতীয় দেশ হিসেবে মহামারীতে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে ভারতে; মেক্সিকোতে এ সংখ্যা ১ লাখ ২৮ হাজার। 

এদিন পৌনে ৭ লাখ নতুন সংক্রমণ শনাক্ত হওয়ায় বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৬৮ লাখের বেশি। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published.