চীনের যে ৫৯ অ্যাপস নিষিদ্ধ করল ভারত

আর্ন্তজাতিক

সীমান্ত উত্তেজনা নিয়ে চীনের বিরুদ্ধে বড় ধরনের পদক্ষেপ নিল ভারত। দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে টিকটক-সহ কমপক্ষে ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ অ্যাপের তালিকায় শেয়ারইট, হেলো, লাইকি, উইচ্যাট, ইউসি ব্রাউজারসহ অনেক জনপ্রিয় অ্যাপ রয়েছে।ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার লক্ষ্যেই এই পদক্ষেপ। ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপ।’প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, অ্যান্ড্রয়েড এবং আইওএস স্মার্টফোনের জন্য চীনের কিছু মোবাইল অ্যাপ অপ্রত্যাশিতভাবে ব্যবহারকারীদের ডেটা অনুমোদনহীন প্রক্রিয়ায় ভারতের বাইরের সার্ভারগুলোতে পাঠিয়ে থাকে। পাশাপাশি কিছু মোবাইল অ্যাপের অপব্যবহার সম্পর্কিত নানা অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে অ্যাপগুলো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

ভারতীয় ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা ঝুঁকির অভিযোগে ৫৯টি চীনা অ্যাপ চিহ্নিত করে অ্যাপগুলো ব্লক করার জন্য সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছে দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।ভারতে নিষিদ্ধ হওয়া চীনা অ্যাপগুলো হচ্ছে: টিকটক, শেয়ারইট, কুই, ইউসি ব্রাউজার, বাইদু ম্যাপ, শাইন, ক্ল্যাশ অব কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হেলো, লাইকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, অ্যাপুস ব্রাউজার, রমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, বিউটি প্লাস, উইচ্যাট, ইউসি নিউজ, কিউকিউ মেইল, উইবো, জেন্ডার, কিউকিউ মিউজিক, কিউকিউ নিউজফিড, বিগো লাইভ, সেলফি সিটি, মেইল মাস্টার, প্যারালাল স্পেস, মি ভিডিও কল- শাওমি, উইসিঙ্ক, ইএস ফাইল এক্সপ্লোরার, ভিভা ভিডিও-কিউইউ ভিডিও ইনক।

এ তালিকায় আরও রয়েছে: মেইটু, ভিগো ভিডিও, নিউ ভিডিও স্ট্যাটাস, ডিইউ রেকর্ডার, ভল্ট-হাইড, ক্যাশ ক্লিনার ডিইউ অ্যাপ স্টুডিও, ডিইউ ক্লিনার, ডিইউ ব্রাউজার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ক্যাম স্ক্যানার, ক্লিন মাস্টার-চিতা মোবাইল, ওয়ান্ডার ক্যামেরা, ফটো ওয়ান্ডার, কিউকিউ প্লেয়ার, উই মিট, সুইট সেলফি, বাইদু ট্রান্সলেট, ভিম্যাট, কিউকিউ ইন্টারন্যাশনাল, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউ ভিডিও, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, মোবাইল লিজেন্ডস এবং ডিইউ প্রাইভেসি। সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published.