বাতিল হচ্ছে শিক্ষার্থীদের রোল নম্বর প্রথা

দেশের খবর সংবাদ

Day

Night


শিক্ষার্থীদের শ্রেণি রোল নম্বর প্রথা বাতিল হচ্ছে। রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর দেওয়া হবে। ২০২১ শিক্ষাবর্ষ থেকে এটা কার্যকরের চেষ্টা করছে সরকার।

মঙ্গলবার অনলাইনে এক ব্রিফিংয়ে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রত্যেক শ্রেণিতে যে রোল নম্বর থাকে, রোল নম্বরের যে প্রথা চলে আসছে, এতে অনভিপ্রেত প্রতিযোগিতা হচ্ছে। যাতে শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতার মনোভাবের অভাব ঘটে। এই রোল নম্বরের কারণে সবাই সামনে আসতে চায়। আমরা চেষ্টা করছি ২০২১ শিক্ষাবর্ষ থেকে শ্রেণি রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর প্রদান করতে। এতে পুরনো রোল নম্বর প্রথার বিলুপ্তি হবে। আর অনভিপ্রেত প্রতিযোগিতা বন্ধ হয়ে শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতার মনোভাব তৈরি হবে।’

তিনি বলেন, ‘প্রাথমিক থেকে সব শিক্ষার্থীর ইউনিক আইডি দেওয়া হবে। পুরো শিক্ষা জীবনে সে ওই আইডি নম্বর নিয়ে থাকবে, তাতে তাকে ট্র্যাক করা যাবে, সে ঝরে পড়ছে কি না।’

এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী জানান, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের জুনে নেওয়া হতে পারে এসএসসি ও সমমানের পরীক্ষা। আর এইচএসসি পরীক্ষা নেওয়া হতে পারে ২০২১ সালের জুলাই-আগস্ট নাগাদ।

বই উৎসবের বিষয়ে ডা.দীপু মনি জানান, করোনার কারণে এবারের বই উৎসব একই দিনে সব শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া যাবে না। প্রতি শ্রেণির বই বিতরণে তিন দিন করে সময় দেওয়া হবে। অর্থাৎ ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ১২ দিনে বই বিতরণ করা হবে। তবে বরাবরের মতো ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী বই বিতরণের কর্মসূচি উদ্বোধন করবেন।সূত্র: দৈনিক ইত্তেফাক।

Leave a Reply

Your email address will not be published.