লকডাউন হয়নি বসুন্ধরা!

সংবাদ

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে লকডাউন করা হবে বলে মাইকিং করা হলেও তা হয়নি।
জানা গেছে,স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সিদ্ধান্তে গতকাল (১৭ জুন) রাতে বসুন্ধরা আবাসিক এলাকায় মাইকিং করে আজ থেকেই লকডাউন হবে বলে ঘোষণা দেয়া হয়।কিন্তু ভুল বোঝাবুঝির কারণ দেখিয়ে এই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছে।

বসুন্ধরা আবাসিক এলাকা লকডাউন প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে তাদের বক্তব্য তুলে ধরে সংস্থাটির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বসুন্ধরা আবাসিক এলাকা লকডাউনের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ডিএনসিসির আওতাধীন কোন এলাকার কোন কোন অংশ রেডজোনের আওতায় তার বিস্তারিত ম্যাপিং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানোর পরেই লকডাউনের ঘোষণা দেয়া হবে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্টভাবে কোন কোন এলাকা লকডাউন করা হবে তা এখনও পাওয়া যায়নি। বসুন্ধরা আবাসিক এলাকার ক্ষেত্রেও এটি প্রযোজ্য। এ এলাকার কোন কোন অংশ লকডাউন করা হবে তা সুনির্দিষ্টভাবে এখনও জানা যায়নি।’

গতকাল ডিএনসিসির ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম ঢালী বসুন্ধরা আবাসিক এলাকায় লকডাউন ঘোষণা করা হলে তা বাস্তবায়ন করার জন্য যেসব পূর্বপ্রস্তুতি নেয়া প্রয়োজন তার জন্য একটি সভা করেছিলেন। তখন অতি উৎসাহী কেউ কেউ মাইকে লকডাউনের ঘোষণা দেন। নজরুল ইসলাম ঢালী বলেন, ‘এটি সম্পূর্ণ ভুল বোঝাবুঝি। এ জন্য আমি দুঃখ প্রকাশ করছি।’

এর আগে করোনাভাইরাসে আক্রান্তের হার বিবেচনায় রেড, ইয়েলো ও গ্রিন জোনে চিহ্নিত করে করোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি ঢাকার ৪৫টি এলাকাকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বা রেড জোন হিসেবে চিহ্নিত করে তা লকডাউনের সুপারিশ করেছিল। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭টি এলাকা রয়েছে।

জানা গেছে, লকডাউনের জন্য রেড জোন হিসেবে তালিকায় থাকা ঢাকা উত্তর সিটির এলাকাগুলোর মধ্যে রয়েছে- গুলশান, বাড্ডা, ক্যান্টনমেন্ট, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রাজাবাজার, মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, উত্তরা, মিরপুর।

ঢাকা দক্ষিণ সিটিতে রেড জোনের জন্য সুপারিশকৃত এলাকার মধ্যে আছে- যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, আজিমপুর, বাসাবো, শান্তিনগর, পল্টন, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরীবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড ও সেগুনবাগিচা।

Leave a Reply

Your email address will not be published.